আ’লা হযরতের লিখিত কিতাবগুলো বাংলাভাষীদের মাঝে প্রচার সময়ের দাবী

আনোয়ারায় আ'লা হযরত কনফারেন্সে বক্তারা

গতকাল জুমাবার(২৩ সেপ্টেম্বর’২২) বিকালে আনোয়ারা ডায়মন্ড পার্ক কনভেনশন হলে ইমামে আযম ও আ’লা হযরত গবেষণা পরিষদ আয়োজিত আ’লা হযরত (রা.)’র ১০৪ তম ওফাত বার্ষিকী স্মরণে আ’লা হযরত কনফারেন্স বিশিষ্ট আলেমেদ্বীন অধ্যক্ষ আল্লামা আব্দুল খালেক শওকীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নেছারিয়া আলিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ্ব আল্লামা রফিক উদ্দীন সিদ্দিকী। বিশেষ অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ আল্লামা মহিউদ্দীন হাশেমী, অধ্যক্ষ আল্লামা আবু তৈয়্যব চৌধুরী, উপাধ্যক্ষ আল্লামা মুফিজুর রহমান, অধ্যক্ষ আল্লামা কাজী আব্দুল হান্নান, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট কেন্দ্রীয় অর্থ উপ কমিটির সদস্য আল্লামা এস এম শাহজাহান, কেন্দ্রীয় প্রচার সচিব মাষ্টার মুহাম্মদ আবুল হোসাইন, আল্লামা আব্বাস উদ্দীন আনোয়ারী, আল্লামা ফেরদৌস আলম আলকাদেরী, আল্লামা আশেকুর রহমান আলকাদেরী, আল্লামা মোখতার আহমদ রেজভী, আল্লামা এনাম রেজা কাদেরী,মাওলানা মুজিবুর রহমান, মাওলানা মনির আহমদ আনোয়ারী, হাফেজ আব্দুর রহিম, আলহাজ্ব আহমদ কবির, মুহাম্মদ মুজিবুর রহমান ও মুহাম্মদ মনিরুল ইসলামের যৌথ সঞ্চালনায় উক্ত কনফারেন্সে আরো উপস্থিত ছিলেন কনফারেন্স প্রস্তুতি কমিটির সচিব মুহাম্মদ মোরশেদ আলম মুন্সি, আলহাজ্ব নাজিম উদ্দীন, মাওলানা তৌহিদুল্লাহ,মাওলানা মোরশেদুল আলম, মুহাম্মদ মিজানুর রহমান,যুবনেতা নাজিম উদ্দীন, মুহাম্মদ জাহেদুল হক,মাওলানা আব্দুল মালেক,মাওলানা জাহাঙ্গীর আলম,মাওলানা আজিজুর রহমান, মাওলানা ইলিয়াছ রেজা, মাওলানা মহিউদ্দীন, মাওলানা মোখতার, এস এম আরাফাত হোসাইন সিরাজী, মুহাম্মদ কামাল হোসেন, শায়ের আলী জিন্নাহ, মুহাম্মদ শহীদুল ইসলাম, নুরুল করিম রিপন,আ ন ম নাছির উদ্দীন, মো আবু সালাম, এস এম মিজানুর রহমান,মৌলানা আবু ছাদেক, মাওলানা মোরশেদুল হক, মাওলানা রফিকুল ইসলাম, এস এম গোফরানুল প্রমুখ।

বক্তারা বলেন- আলা হযরত ছিলেন নবী প্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি তার জীবদ্দশায় চৌদ্দ শতাধিক ইসলামের বিভিন্ন শাখা প্রশাখার উপর কিতাব লিখে সমগ্র বিশ্বে ইসলামের মহান দার্শনিক হিসাবে স্বীকৃতি অর্জন করেছে। আলা হযরত একজনব্যক্তি নয়, তিনি একটি প্রতিষ্ঠান। বক্তারা আলা হযরতের লিখিত পুস্তকগুলে বাংলায় অনুবাদ করে বাংলাভাষীদের মাঝে প্রচার করা এ মুহুর্তে সময়ের দাবী।আজ পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রের নামিদামি বিশ্ববিদ্যালয় গুলোতে আলা হযরতকে নিয়ে গবেষণা চলছে।তারই ধারাবাহিকতায় আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ও আলিয়া মাদরাসা গুলোতে কলম সম্রাট ইমাম আহমদ রেজা আলা হযরত কে নিয়ে গবেষণা শুরু হয়েছে এবং ব্যাপক চর্চা চলছে। আল্লাহর দরবারে আজ শুকরিয়া আদায় করছি।

এদেশে সর্বপ্রথম ১৯৫৪ সালে কুতুবুল আউলিয়া আলে রাসুল (দ.) আল্লামা হাফেজ ক্বারী সৈয়দ আহমদ সিরিকোটি (রহ.) নবী প্রেমে উদ্বুদ্ধ হয়ে মসলকে আলা হযরতের মসলকের (আকিদা) ভিত্তি করে জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া প্রতিষ্ঠা করেছিলেন। নবী প্রেমই ঈমানের পূর্বশর্ত একথা প্রাতিষ্ঠানিক রূপ দান করতে দ্বীনি প্রতিষ্ঠান কায়েম করে সেখান থেকে সত্যিকারের আলেম তৈরির ব্যবস্থা করে যাচ্ছেন। অনুষ্ঠানে চারজন বরণ্য শিক্ষাবিদকে সম্মানিত করা হয়, আলা হযরতের অসমাপ্ত জীবনী বইয়ের মোড়ক উন্মোচন করা হয় এবং উপস্থিত সকলের মাঝে ফ্রি বিতরণ করা হয়।

Related Articles

Back to top button