‘রাষ্ট্র পরিচালনায় মুহাম্মদ (দ)- সাধারণ মানুষের উপলব্ধিতে খেলাফত এবং বাস্তবতা’ শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক

পেশাজীবি ইঞ্জিনিয়ারদের সংগঠন অর্গানাইজেশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (ওইবি), অর্গানাইজেশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (ওডিইবি) ও সামাজিক সংগঠন “ভাই ব্রাদার্স” এর যৌথ উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে “রাষ্ট্র পরিচালনায় হযরত মুহাম্মদ (দ.) : সাধারণ মানুষের উপলব্ধিতে খেলাফত এবং বাস্তবতা” শীর্ষক সেমিনার গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম এলজিইডি অডিটোরিয়ামে ইঞ্জিনিয়ার মুহাম্মদ জসিম উদ্দীনের সভাপতিত্বে ও ইঞ্জিনিয়ার মুহাম্মদ মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডি সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ার মোঃ তোফাজ্জল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং চট্টগ্রাম এর সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার জনাব ফিরোজ আলম চৌধুরী। গাউসিয়া কমিটি বাংলাদেশ এর যুগ্ম মহাসচিব এডভোকেট মোসাহেব উদ্দিন বখতিয়ার, ডায়মন্ড সিমেন্ট ডিজিএম (মার্কেটিং) মুহাম্মদ আব্দুর রহিম।

এছাড়াও উপস্থিত ছিলেন ওটিবি’র যুগ্ম আহ্বায়ক জনাব ওয়াহিদুর রহমান, ইঞ্জিনিয়ার শফি উল্লাহ, ইঞ্জিনিয়ার আমান উল্লাহ আমান, ওডিইবি প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার আলমগীর হোসাইন, ভাই-ব্রাদার্স সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার সাহেদ হোসাইন, ইঞ্জিনিয়ার মুহাম্মদ সাদমান আরেফিন প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন শায়েখ মুহাম্মদ সাইফুল আজম বাবর আল আজহারী। সেমিনারের মূল বক্তব্যে তিনি বলেন- অন্ধকারাচ্ছন্ন অশান্ত জাহেলিয়াত, বর্বর ও দিকভ্রান্ত জাতিকে আল্লাহর রাসুল (দ.) খুলুকুল আজিম তথা সর্বোচ্চ চারিত্রিক বৈশিষ্ট্যের মাধ্যমে সঠিক পথ দেখিয়েছেন। তাঁর দেখানো আদর্শিক পথে ইসলাম সারা বিশ্বে শান্তির ধর্ম হিসেবে পরিচিতি ও দলে দলে ইসলাম কবুল করেছেন। একটি রাষ্ট্রে বহু ধর্মের লোকের শান্তিপ্রিয় বসবাস করার উজ্জ্বল দৃষ্টান্ত তিনিই প্রতিষ্ঠা করেছেন। বর্তমান যুগে ইসলামের নবী হযরত মুহাম্মদ (দ:) এর রাষ্ট্রপরিচালনার সুফল প্রতিষ্টা না হওয়ায় দেশে অশান্ত বিরাজ ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে। কাজেই অশান্ত সমাজ ও রাষ্ট্রকে শান্তির দিশা দিতে হলে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার বিকল্প নেই।

উক্ত অনুষ্ঠানে ইসলামি সংগীত ও নাতে মোস্তাফা পরিবেশন করেন – বিশিষ্ট নাত খাঁ মহিউদ্দিন তানভীর।

অনুষ্টানে সংগঠনের পক্ষ থেকে করোনা কালে দাফন-কাফন, সৎকারের মত দুঃসাহসিক কর্মকাণ্ড পরিচালনা করার জন্য গাউছিয়া কমিটি বাংলাদেশকে “কোভিড-১৯ মানবিক সম্মাননা ক্রেস্ট” প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইঞ্জিনিয়ার তোফাজ্জল আহমদ এবং অনুষ্ঠানে সংগঠনের শিক্ষা তহবিল থেকে মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ওইবি, ওডিইবি, টিচার্স ফোরাম, ডক্টর ফোরাম, বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কর্মকর্তা বৃন্দ। অনুষ্ঠানে মিলাদ কেয়াম পরবর্তী মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি ঘটে।

Related Articles

Back to top button
close