জনগণের-মতামত/

সিআরবিতে জনস্বার্থ বিরোধী হাসপাতাল চাই না

লেখক : মুহাম্মদ ফরিদুল ইসলাম

বর্তমানে চট্টগ্রামে অপরিকল্পিত নগরায়নের ফলে সম্পূর্ণ শহর যেন দিন দিন ইট-পাথরের জঞ্জালে পরিণত হচ্ছে। মানুষের মুক্ত নিঃশ্বাস নেওয়ার স্থানসমূহ যেন দিন দিন সংকীর্ণ হয়ে যাচ্ছে। সেখানে সিআরবি, ডিসিহিল, ফয়েজলেকসহ কিছুসংখ্যক স্থানে মানুষ মুক্ত নিশ্বাস নিতে পারে। তৎমধ্যে শহরের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান সিআরবি ইতিহাস, ঐতিহ্য ও প্রকৃতির সাথে মেলবন্ধন গড়ে স্বমহিমায় পরিচিত।

তাই শুধুমাত্র শতবর্ষী গাছের কারণে নয়, ঐতিহ্যগত কারণেই সিআরবি এলাকাকে রাখতে হবে অবিকৃত। রেলের জায়গার কোন অভাব নাই। অন্যান্য পতিত জায়গায় হাসপাতাল করা যায়। চট্টগ্রামবাসী হাসপাতালের বিরোধী নয়। আমাদের দেশেও উন্নত মানের হাসপাতাল খুব প্রয়োজন। কিন্তু সিআরবি ধ্বংস করে এই জায়গাতেই বেসরকারী ইউনাইটেড গ্রুপের মাধ্যমে হাসপাতাল করার সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক ও জনস্বার্থ বিরোধী।

 

রাষ্ট্রীয় জায়গায় এ হাসপাতাল প্রতিষ্ঠা হলেও সাধারণ জনগণ ও খোদ রেলওয়ের কর্মচারিরা এতে চিকিৎসা সেবা পাবে না, তাহলে কার স্বার্থে এ হাসপাতাল? এ প্রসঙ্গে রেলওয়ের সংবাদ বিজ্ঞপ্তি ত্রুটিপূর্ণ, এতে সুষ্পষ্টভাবে তথ্য গোপন করা হয়েছে। একইভাবে রেলওয়ে মহাপরিচালকের ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য-বক্তব্য চট্টগ্রামবাসীকে ক্ষুদ্ধ করছে।

 

ছয় একর জায়গা কিন্তু ছাট্টিখানি কথা নয়, অসংখ্য গাছ ধ্বংস করে এতে দালান করতে হবে। সিআরবির অবকাঠামো ও প্রাকৃতিক সৌন্দর্য ঠিক রেখে তা কোনভাবেই সম্ভব নয়। সর্বসাধারণের বিরোধীতার পরও সিআরবিতে ৫০০ শয্যার বেসরকারি হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ প্রতিষ্ঠার সিদ্ধান্ত জনস্বার্থ বিরোধী। তাই অবিলম্বে জনস্বার্থ বিরোধী এ প্রকল্প বাতিল করে অন্যত্র পতিত জায়গায় হাসপাতাল প্রতিষ্ঠা করুন। এতে জনগণের কল্যাণ হবে।

 

লেখক: সদস্য সচিব, অর্কিড সামাজিক উন্নয়ন সংস্থা