ঢাকা

আলা হযরতের দর্শন মানবতার মুক্তির দিশারী -কনফারেন্সে উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল

নিজস্ব প্রতিবেদক

চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ ইমাম আহমদ রেযা খান ব্রেরলবি (রাহ.) এর ১০৩ তম ওফাত বার্ষিকীতে আলা হযরত কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন- আলা হযরতের দর্শন মানবতার মুক্তির দিশারী। তিনি ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে ইসলামের মৌলিক বিষয়ের উপর যখনি আঘাত হেনেছে তাৎক্ষণিক লেখনি ও বক্তব্যের মাধ্যমে তার জবাব দিতে সময়ক্ষেপন করেননি।

মামে আযম ও আলা হযরত গবেষণা পরিষদ কর্তৃক জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মুফতি অছিয়র রহমান আলকাদেরীর সভাপতিত্বে ও পিএইচপির চেয়ারম্যান আলহাজ্ব সুফি মিজানুর রহমানের স্বাগত বক্তব্যে শাহজাহানপুরস্থ গাউছুল আযম জামে মসজিদে গতকাল মঙ্গলবার (৫ অক্টোবর) বিকেল ৫ টা থেকে অনুষ্ঠিত আ’লা হযরত কনফারেন্সে প্রধান অতিথি আরও বলেন -বর্তমান ইসলাম শিক্ষা একটি অপরিহার্য বিষয় হয়ে দাড়িয়েছে। ইসলামের সঠিক শিক্ষা না থাকায় মুসলিম পরিবারে জন্ম নেওয়া ছেলে-মেয়েরা জঙ্গি কার্যকলাপে জড়িয়ে পড়ছে। বিদেশ থেকে আমদানী করা নব্য ফেরকা এসব ধ্বংসের জন্য অনেকাংশে দায়ী। কঠিন এই সময়ে আ’লা হযরতের মত মহা মনীষীর পথ ও জীবন-কর্ম অনুস্মরণ জঙ্গিবাদকে কবর রচনা করতে সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি। ইসলামের সুমীয় বাণী যেভাবে আ’লা হযরত প্রতিটি রন্দ্রে রন্দ্রে পৌঁছিয়ে দিয়ে সারা বিশ্বের মানবতার হৃদয়ে স্থান করে নিয়েছেন তা আমাদেরকেও অনুস্মরণ করার মাধ্যমে নিজেকে একজন মানবতাবাদী হিসাবে গড়ে তোলা সম্ভব হবে।

সংগঠনের আহবায়ক উপাধ্যক্ষ মুফতি আবুল কাশেম মুহাম্মদ ফজলুল হকের উপস্থাপনায় আলোচনা করেন ড. মাহবুবুর রহমান, ড. মোহাম্মদ আবদুল অদুদ, মুফতি মাহমুদুল হাসান কাদেরী, মুফতি হাফেজ মুনিরুজ্জামান কাদেরী, এডভোকেট মাহবুব উল আলম আশরাফী, আলহাজ্ব মোহাম্মদ শাহ আলম, ড. মাওলানা হাফিজুর রহমান, ম ম ম জিলানী, মাও. ছোলাইমান খান রাব্বানী, ড. মাসুম বাকি বিল্লাহ, আলহাজ্ব আবদুল মালেক বুলবুল, এডভোকেট মুখতার আহমদ সিদ্দিকী, ড, মুহাম্মদ নাসির উদ্দীন, মাওলানা মুখতার রেযা মাসুমী, মাওলানা মুহি উদ্দীন হামেদী, কাজী মুবারক হোসেন ফরায়েজী, হাফেজ মাওলানা ওয়ালী উল্লাহ আশেকী, গোলাম মাহমুদ ভূইয়া মানিক, পীরজাদা মাহবুব উল্লাহ আলকাদেরী, মাওলানা নাজমুস সাদাত ফয়েজী, এডভোকেট মুহাম্মদ ইকবাল হাসান, এডভোকেট দেলওয়ার হোসেন পাঠওয়ারী, সৈয়দ গোলাম কিবরিয়া আল আজহারী, সৈয়দ মুহাম্মদ হাসান আল আজহারী, আবদুল মোস্তফা রাহিম আল আজহারী, আরিফুল ইসলাম আশরাফী, আবুল কাশেম, আলহাজ্ব মোহাম্মদ ইকবাল, মোহাম্মদ হোসেন, মাওলানা হারুনুর রশিদ সিদ্দীকি, মাওলানা তৌহিদুর রহমান, কাজী মুহাম্মদ জসিম উদ্দীন, অধ্যক্ষ আবু নাসের মুহাম্মদ মুসা, অধ্যক্ষ হাবিবুর রহমান, মাওলানা মারুফ বিল্লাহ আশেকী, মোহাম্মদ সাহাব উদ্দীন মীর, মাওলানা এয়াকুব হোসাইন, ইঞ্জিনিয়ার শামসুল আলম কাজল, পীরজাদা আবু হানিফ বাদল, হাজী মুহাম্মদ রুবেল, মাওলানা ফখরুজ্জামান, মাওলানা ফরহাদুল ইসলাম বুলবুলি, মাওলানা জাহাঙ্গীর আলম, মাওলানা সাইফুল ইসলাম বাগদাদী, মাওলানা সিদ্দীকুর রহমান সরকার, মাওলানা আব্বাস উদ্দিন, মাওলানা আশিক জুনায়েদ, মাওলানা মোস্তাক আহমদ আশরাফী, মাওলানা আনিসুর রহমান, করিম উদ্দীন নুরী, মাওলানা আবদুল অদুদ, মাওলানা মুবাশশির, অধ্যক্ষ মুহাম্মদ আবু হানিফ, আবদুর রহিম সিরাজী, মাওলানা জামাল উদ্দিন, মাওলানা ওবায়েদ উল্লাহ, মাওলানা মাসুদ, মাওলানা রুহুল্লাহ, রেহানে মোস্তফা, কালামে রেজা পেশ করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার কৃতি ছাত্র মুহি উদ্দিন তানভীর।