ঢাকা

নজরুলকে চিনতে হলে ভাবতে হবে নজরুলের মতো করেই

স্টাফ রিপোর্টার

বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে বইসই আয়োজিত নজরুল সেমিনার গত শনিবার বিশ্বসাহিত্য কেন্দ্র অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে৷

সেমিনারে মূখ্য আলোচক ছিলেন নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক জনাব মোহাম্মদ জাকীর হোসেন৷ আলোচনা রাখেন কালের ধ্বনি সম্পাদক কবি ইমরান মাহফুজ। সভা প্রধান ছিলেন বইসই এর প্রধান পৃষ্ঠপোষক, লেখক ও গবেষক উপাধ্যক্ষ আবুল কাশেম মুহাম্মদ ফজলুল হক।

‘নজরুল ও ইসলাম’ বিষয়ে বক্তৃতায় সেমিনারের মূখ্য আলোচক জাকীর হোসেন স্যার উল্লেখ করেন- নজরুল পরিপূর্ণ ভিন্ন আঙ্গিক, ভিন্ন দৃষ্টিভঙ্গি হতে বাংলার মুসলিম জনতার মাঝে ইসলামী চেতনাকে তুলে ধরেছেন। সেসাথে বিভিন্ন ইসলামি বিষয়ে নজরুল এমনসব চিন্তা চেতনার বিবরণী ছক এঁকেছেন যা অতীব গুরুত্বপূর্ণ ও চিন্তাশীলদের জন্য যথেষ্ট পাথেয়। নজরুলকে চেনার জন্য মূলত নজরুলের মতো করেই ভাবতে হবে। তবেই এ মহান সত্তাকে ধারণ করা সম্ভব।

অন্য একজন আলোচক কবি ইমরান মাহফুজও তার বক্তব্যে কবির শেষ জীবনের নানা কথা তুলে ধরে বলেন- “আজকের দিনেও নজরুল একজন প্রাসঙ্গিক ব্যক্তিত্ব। কেননা তিনি একাধারে সামগ্রিক মানবিক কবি ও সাম্য মৈত্রীর ঐকতান গাওয়া অনন্য শিল্পী।”
সর্বশেষ সভা প্রধানের সমাপনী বক্তৃতায় উপাধ্যক্ষ আবুল কাশেম মুহাম্মদ ফজলুল হক বলেন- “আসলেই নজরুল এমন ব্যক্তিত্ব যাকে প্রতিটা মতের প্রত্যেক চেতনার মানুষ নিজেদের বলেই দাবি করতে পারে। কেননা তিনি প্রতিটা মতের মধ্যে থেকে মানুষের মাঝে মানবতার মুক্তির জাগরণী স্পৃহা দানের চেষ্টা করেছেন।”

বইসই পরিচালক রাশেদুল বারী’র সঞ্চালনায় নজরুল সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বইসই এর উপদেষ্টা মুন্সি গিয়াসউদ্দিন, আনওয়ার এম হোসাইন, প্রতিষ্ঠাতা প্রধান ইমারান হোসেন তুষার, সিইও সাহাব উদ্দিন মীর, পরিচালক এড আবুল কালাম আজাদ ও জিএম মামুনুর রশিদ। সেমিনারের শেষ অধিবেশনে অতিথিবৃন্দ বইসই এর নিয়মিত ম্যাগাজিন অতঃপর সম্পাদক আসিফ উল আলম ও মুশফিক ইলাহি এবং বিশেষ সংখ্যা “অতঃপর নজরুল” এর সম্পাদক আবু সাইদ নয়নের হাতে উপহার তুলে দিয়ে ভবিষ্যতে আরও চমৎকার ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য নওজোয়ানদের উৎসাহ প্রদান করেন৷